Domain & Hosting

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আজ আমরা আলাপ করবো কিভাবে একটি ওয়েবসাইট অনলাইনে লাইভ হয় তা নিয়ে, মানে ডোমেইন আর হোস্টিং নিয়ে।

একটি ওয়েবসাইট অনলাইনে লাইভ হবার পিছনে রয়েছে, ডোমেইন, হোস্টিং, ডিজাইন / ইনডেক্স এর ব্যবহার। আশা করি মনোযোগ দিয়ে পোস্টি পড়বেন। চলুন শুরু করি।

আমরা ইন্টারনেটে যতগুলি ওয়েবসাইট দেখি, সেগুলো মূলত ডোমেইন এবং হোস্টিং এর সঠিক স্থাপনের মাধ্যমে লিংক হয়ে ইন্টারনেটে সচল হয়।
একটু বুঝিয়ে বলিঃ ধরুন আপনি একটি স্যামসাং মিউজিক গুরু মোবাইল কিনলেন, এই মোবাইলে আপনি শুধু অডিও গান শুনতে পারবেন, কিন্তু তার জন্য আপনাকে অবশ্যই মেমোরি কার্ড কিনতে হবে, মেমোরি কার্ড ছাড়া কিন্তু আপনি কোন গান শুনতে পারবেন না, শুধু মেমোরি কার্ড কিনলেই কি গান বাঁজা শুরু হবে? অবশ্যই না।
মেমোরি কার্ডে গান লোড করতে হবে, মেমোরি কার্ড মোবাইল স্থাপন করতে হবে, এবং মিউজিক প্লেয়ার সেটিং করতে হবে।

তেমনি আমরা ধরি ডোমেইন হচ্ছে সেই স্যামসাং মোবাইল, তার সাথে লাগবে মেমোরি কার্ড এবং আনুসাংগিক সেটাপ, ইন্টারনেটে মেমোরি বলতে বুঝায় ওয়েব হোস্টিংকে এবং সেটাপ হচ্ছে সাইটের ডিজাইন।

ওয়েব হোস্টিং হচ্ছে মূলত স্টোরেজ বা মেমোরি, যেখানে আপনি আপনার সাইটের সকল তথ্য জমা করে ইনডেক্স করার পর যদি কেউ আপনার ওয়েবসাইটে ভিসিট করে তাহলে আপনার সেই ইনডেক্স করা ফাইলগুলো দেখতে পারবে।

 

উদাহরণঃ আমাদের এই ওয়েবসাইটি, Kholifa.Net হচ্ছে আমাদের ডোমেইন এর নাম, যেটা ইউআরএল হিসেবে পরিচিত, এখন কথা হচ্ছে আমরা যদি শুধুমাত্র Kholifa.Net কিনে তার সাথে কোন ওয়েব হোস্টিং সেটাপ / ইনডেক্স না করতাম তাহলে আপনি আমাদের এই সাইটে ভিজিট করে আপনি কিছুই দেখতে পারতেন না।

আমরা ডোমেইন কেনার পরে আমাদের ডোমেইনকে ১টি হোস্টিংয়ের সাথে লিংক করে তারপর তার ইনডেক্স করেছি, যেকারণে আপনি আমাদের সাইটে প্রবেশ করার পর, দেখছেন এখানে অনেক কিছু আছে, মূলত ইনডেক্স বলতে আমরা বুঝিয়েছি সাইটের ডিজাইন, যেকোন সাইটের ডিজাইন করার পর হোস্টিং প্যানেলে গিয়ে সকল ডাটা আপলোড দেয়ার পরেই সেই সাইটটি ইনডেক্স হয়ে থাকে।

আপনি আপনার সাইটের ডিজাইন যেভাবে করবেন, কোন ভিজিটর আপনার সাইটে ভিজিট করলে সেই ডিজাইন দেখতে পাবে।

 

আরেকটি উদাহরণঃ আপনি একটি কম্পিউটার কিনলেন কিন্তু কম্পিউটারের সাথে কোন হার্ডডিস্ক কিনলেন না, আপনি যখন কম্পিউটার অন করবেন দেখবেন, কম্পিউটারটির মনিটর কোলো হয়ে আছে। হার্ডডিস্ক সম্পর্কে আমাদের সবারই কম/বেশি ধারণা রয়েছে, তারপরেও আমি বলি:- আপনার হার্ডডিস্কে সকল ফাইল থাকে, আপনি সিডি দিয়ে ১টি ওস (অপারেটিং সিস্টেম) ইনস্টল করেন তারপর কম্পিউটার অন করলে সেটি সুন্দরভাবে আপনার সামনে আসে।
ধরুন আপনার এই সেটাপটিই হচ্ছে ডোমেইন আর হোস্টিং সেটাপ। 🙂

এখানে আপনার সিপিউ হচ্ছে ডোমেইন আর হার্ডডিস্ক হচ্ছে হোস্টিং, এখন আপনাকে আপনার হার্ডডিস্ককে কেবল দিয়ে কানেক্ট করার পর সেটাপ দিবেন, আপনি চাইলে উইন্ডোস / লিনাক্স / ম্যাক যেকোনো ওস (অপারেটিং সিস্টেম) ইনস্টল করতে পারবেন, তারপর আপনার প্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল দিয়ে আপনার কাজ চালিয়ে যেতে পারবেন এবং যখন কেউ আপনার কম্পিউটারটি অন করবে তখন সে আপনার সাজানো সেটাপ দিয়ে আপনার সকল প্রোগ্রাম দেখতে পারবে।
আশা করি ডোমেইন আর হোস্টিং / ইনডেক্স সম্পর্কে আপনার ধারণা হয়ে গেছে।