Extend Android Battery Life

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আজ আমরা আলাপ করবো কিভাবে আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলের ব্যাটারি ভালো রাখবেন তা সম্পর্কে।

সকল মোবাইল-ই ব্যাটারী দিয়ে চলে। আপনি যখন আপনার মোবাইলে চার্জ দিচ্ছেন তখনো কিন্তু আপনার মোবাইলের ব্যাটারি ডিসচার্জ হয়। ব্যাটারি ডিসচার্জ হলেই ব্যাটারীর জীবনকাল কমতে থাকে। তাই আমাদের চেষ্টা করতে হবে যেন ব্যাটারী কম ব্যাবহার হয়। আর কিভাবে আপনি আপনার মোবাইলের ব্যাটারির খরচ কমাবেন, ব্যাটারির আয়ু বাড়াবেন তা নিয়েই আপনাদের জন্য এই টিপসঃ

১. আপনি যখনই সময় বা সুযোগ পাবেন তখনই আপনার ফোনে চার্জ দিন। তবে খেয়াল রাখবেন চার্জ ফুল হবার পর যেন লাইন খোলা হয়। কারণ ১০০% চার্জ হবার পরেও যদি মোবাইলের প্লাগ না খোলেন তাহলে আপনার ব্যাটারির উপর চাপ পরবে। আবার দেখা যায় অনেকেই মোবাইলের চার্জ একেবারে শেষ না হওয়া পর্যন্ত চার্জ দেয়না। কিন্তু আমরা বলবো আপনার যখনই সুযোগ হবে তখনই চার্জ দিন।

 

২. আপনি সবসময় চেষ্টা করবেন, আপনার মোবাইলের সাথে যে চার্জারটি দেয়া হয়েছে তা দিয়েই যেন চার্জ হয়। সব মোবাইলের প্রায় একই ভোল্টেজ থাকলেও এম্পেয়ার কিন্তু কম বেশী থাকে। তাই আপনি আপনার চার্জারের ভোল্টেজ ও এম্পেয়ার কোন একটি জায়গায় লিখে রাখুন। যদি আপনার চার্জার কখনো হারিয়ে তাহলে সেই ভোল্টেজ ও এম্পেয়ার মিলিয়ে নতুন চার্জার কিনতে পারেন।

 

৩. স্ক্রিন ব্রাইটনেস কিন্তু ব্যাটারির চার্জ সবচেয়ে বেশি খায়। তাই ব্রাইটনেস কমিয়ে রাখুন অথবা অটো ব্রাইটনেস অপশন অন করে রাখুন।

৪. যেকোন এপস ব্যবহার করা শেষ হলে হোম বাটম দিয়ে হোমে না গিয়ে আগে সেই এপস বন্ধ করুন, টাস্ক সবসময় ক্লিয়ার করে রাখুন। তাহলে আপনার প্রসেসর কোর ব্যবহার কম হবে এবং ব্যাটারীও কম খরচ হবে।

 

৫. WiFi, 4G, 3G, GPS, Auto Rotate ইত্যাদি সেন্সর প্রয়োজন ছাড়া সবসময় বন্ধ রাখুন, এতে আপনার মোবাইলের ব্যাটারির চার্জ খরচ কম খরচ হবে। এবং ব্যাটারী দির্ঘদিন ভাল থাকবে।

 

৬.কিছু কিছু মোবাইলে পাওয়ার সেভিং মোড থাকে তা অন করে রাখুন।

 

৭. আপনার মোবাইলের অপারেটিং সিস্টেম ও এপস সবসময় আপডেট করে রাখুন। নতুন অপারেটিং সিস্টেম আপনার মোবাইলের ব্যটারীকে দীর্ঘস্থায়ী রাখার ক্ষেত্রে ভূমিকা রাখবে। অপারেটিং সিস্টেম এর এপস সবসময় অটো অপটিমাইজেশন করে রাখুন তাহলে কম কোর খরচ হবে এবং ব্যাটারির আয়ু বাড়বে।

 

৮. আপনার মোবাইলের ব্যাটারী ভাল রাখতে চাইলে স্ক্রিনে এনিমেটেড ওয়ালপ্যাপার ব্যাবহার করা বাদ দিন।

 

৯. সপ্তাহে ১ দিন আপনার মোবাইলের ফুল চার্জ শেষ করে মোবাইল বন্ধ করে চার্জ দিবেন। আর যখনি আপনার মোবাইল চার্জ দেয়ার সময় চেষ্টা করবেন মোবাইল ফ্লাইট মোডে দিয়ে রাখলে মোবাইলে চার্জ অনেক দ্রুত হবে।

 

১০. আপনি যদি আপনার মোবাইলটি অনেক দিন ব্যবহার না করতে চান তাহলে অবশ্যই ব্যাটারী অবশ্যই খুলে রাখবেন। তা না করলে ব্যাটারীর ক্যামিকেল আপনার মোবাইলটিও ক্ষতিগ্রস্ত হতে পারে।