ফেসবুক থেকে টাকা ইনকাম। পার্ট – ০১

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

আপনি কি জানেন ফেসবুক থেকে টাকা আয় করা যায়? যদি না জানেন তাহলে অবশ্যই মন দিয়ে এই পোষ্টটি পরুন, আর যদি কিছুটা জেনে থাকেন তাহলেও এই পোষ্ট পড়ে সম্পূর্ণ ধারনা নিয়ে আপনিও ফেসবুক থেকে ইনকাম শুরু করতে পারেন। ফেসবুক কয়েক ভাবে টাকা ইনকামের সুজোগ করে দিয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্যঃ

১। ভিডিও মনিটাইজেশন এর মাধ্যমে।

২। ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে।

৩। ইনফ্লুয়েন্সার প্রমোশন এর মাধ্যমে।

আজ আমরা (Facebook থেকে টাকা ইনকাম। পার্ট – ০১) -এ আলাপ করবো ফেসবুক ভিডিও মনিটাইজেশন নিয়ে, জানবো ফেসবুক ভিডিও মনিটাইজেশন এর বিস্তারিত সবকিছু।

ফেসবুক অ্যাড ব্রেকস বা ভিডিও মনিটাইজেশনঃ

ভিডিও মনিটাইজেশন এর মাধ্যমে আপনার পেইজে বিজ্ঞাপনের উপযুক্ত যেকোনো ভিডিওতে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ আপনি স্বয়ংক্রিয় ভাবেই পাবেন। ভিডিও মনিটাইজেশন অন থাকলে যে কোন ব্যাবহারকারী যখন আপনার পেইজের আপলোড করা ভিডিও দেখবে তখন ভিডিও মাঝে কিছু অ্যাড দেখবে, সেই অ্যাডে যদি কেউ ক্লিক করে বা দেখে তখন আপনাকে ফেসবুক কিছু টাকা দিবে, এইভাবেই আপনি ফেসবুক থেকে আয় করতে পারবেন।

যেভাবে ফেসবুক পেইজ থেকে আয় করার উপযুক্ত হবেনঃ

  • আপনার ফেসবুক পেইজে সর্বনিম্ন ১০,০০০ (দশ হাজার) বা তার বেশি লাইক / ফলোয়ার থাকতে হবে।
  • শেষ ২ মাসে (৬০ দিনে) আপনার পেইজে সর্বনিম্ন ৩০,০০০ (তিরিশ হাজার) মিনিট ভিডিও ভিউজ থাকতে হবে।
  • প্রতিটি ভিউজ অবশ্যই মিনিমাম ১মিনিটের বেশী হতে হবে এবং সেই ভিডিওটি অবশ্যই ৩ মিনিটের বেশি লম্বা হতে হবে।

Facebook পেইজ মনিটাইজেশন করতে যা যা লাগবে তার বিস্তারিতঃ

আমরা সবাই জানি, ইউটিউব থেকে টাকা আয় করতে হলে তাদের কিছু র্শত মেনে কাজ করার পরেই তারা ইনকামের রাস্তা খুলে দেয়, ঠিক তেমনি ফেসবুক থেকে টাকা আয় করতে হলেও ফেসবুকের কিছু র্শত পূরণ করা বাঞ্ছনীয়। ফেসবুক পেইজ মনিটাইজেশন করার জন্য শর্তগুলো হচ্ছেঃ

১. প্রথম কথা, Facebook video monetization করার জন্য আপনার ফেসবুক পেইজে মিনিমাম ১০,০০০ (দশ হাজার) লাইক বা ফলোয়ার লাগবে।

২. বিষয়টি ভালো করে বুঝুন, ফেসবুক থেকে টাকা ইনকাম করার জন্য আপনার ফেসবুক পেইজ লাগবে, কোন ফেসবুক প্রোফাইল বা ফেসবুক গ্রুপ দিয়ে আপনি টাকা ইনকাম করতে পারবেন না। শুধুমাত্র আপনার ফেসবুক পেইজ থেকে মনিটাইজেশন চালু করা যাবে।

৩. আপনি যেই পেইজটিতে মনিটাইজ অন করতে চান সেই পেইজে আপলোডকৃত ভিডিওগুলোর ডিউরেশন বা সময় মিনিমাম (সর্বনিম্ন) ৩ মিনিটের হতে হবে, ভিডিও যদি ৩ মিনিটের কম ডিউরেশনের হয় তাহলে তাতে মনিটাইজেশন চালু করা যাবে না।

৪. আপনার Facebook পেইজটিতে আপলোডকৃত সর্বনিম্ন ৩ মিনিটের সবগুলো ভিডিও মিলিয়ে সর্বশেষ ষাট দিনে (গত ২ মাসে) সর্বমোট ভিডিও ভিউ কমপক্ষে ৩০ হাজার হতে হবে।

৫. প্রত্যেকটি ভিডিও অবশ্যই ভিউয়ারকে কমপক্ষে ১ মিনিট করে দেখতে হবে। ভিডিওর ভিউ ১ মিনিটের কম হলে পেইজের মনিটাইজেশন অন হবে না।

৬. আপনার ফেসবুক পেইজটিতে কপি পেস্ট কোন ভিডিও পোস্ট করা থাকলে মনিটাইজেশন অন হবে না। তাই সবসময় ইউনিক কিছু চিন্তা করে নিজেই ভিডিও বানিয়ে আপলোড দিবেন কপি পেস্ট কোন ভিডিও গ্রহণযোগ্য নয়।

***আপনার ফেসবুক পেইজে Video মনিটাইজ করার জন্য উপরের সকল র্শতগুলো অবশ্যই পূরণ করতে হবে।

যে ভাবে Video মনিটাইজেশন চালু করা যায়ঃ

১. ফেসবুক পেইজে ভিডিও মনিটাইজেশন চালু করার জন্য প্রথমে আপনাকে Facebook Creator -তে যেতে হবে।

২. তারপর যেই পেইজটিতে মনিটাইজেশন চালু করতে চান সেই পেইজটি সিলেক্ট করে নিন।

৩. এরপর Apply বাটনে ক্লিক করুন।

৪. তারপর Check Eligibility -তে ক্লিক করে আপনার পেইজটি মনিটাইজেশনের র্শত (Terms & Conditions) পূরণ করেছে কিনা দেখে নিতে পারবেন অথবা আপনি যে পেইজটিতে মনিটাইজেশন অন করতে চান সেই পেইজে গিয়ে Publishing Tools এ ক্লিক করে বাম পাশে Creator Studio তে ক্লিক করুন।

৫. আপনার পেইজটিতে যদি মনিটাইজেশন এর সকল র্শত পূরণ হয়ে থাকে তাহলে আপনার পেইজে মনিটাইজেশন Enable হয়ে যাবে।

কিভাবে আয় হয়ঃ

যে পেইজে মনিটাইজেশন অন হয় সেই পেইজে প্রকাশিত ৩ মিনিটের বেশি ডিউরেশনের ভিডিও গুলোতে Ad breaks মাধ্যমে বিজ্ঞাপন দেয়া হয়, আর এই এ্যাড ব্রেকস থেকে অর্জিত অর্থের একটি অংশ ভিডিও নির্মাতাদেরকে ফেসবুক প্রদান করে।

Ad breaks কিভাবে কাজ করবেঃ

আপনার পেইজে যদি Facebook মনিটাইজেশন এর দেয়া সকল র্শত পূরণ হয় তবে স্বয়ংক্রিয় ভাবেই আপনার ভিডিওতে এ্যাড ব্রেকসের বিজ্ঞাপন প্রদর্শিত হবে। এ জন্য আলাদা কোন কিছু করার প্রয়োজন হবে না।

মনিটাইজেশনের জন্য অযোগ্য ভিডিও কোন গুলোঃ

Facebook পেইজে আপলোড করা সব ভিডিও মনিটাইজেশন পাবেনা। এক্ষেত্রে ইউটিউবের মতো কিছু র্শত রয়েছে, নিচে উল্লেখযোগ্য কিছু সর্তের কথা দেয়া হলোঃ

১. ফেসবুক কোন স্লাইড শো বা অ্যানিমেটেড ভিডিও মনিটাইজেশন এর জন্য এপ্রুভ করবে না।

২. কয়েক সেকেন্ডের একটি ভিডিও বার বার (টেনে টেনে) ব্যবহার করলে অর্থাৎ একই ভিডিও জোড়াতালি লাগিয়ে তিন মিনিটের ভিডিও বানিয়ে পেইজে আপলোড করলে তাতে মনিটাইজেশন পাওয়া যাবে না।

৩. জাতিগত, ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক ভায়োলেন্স তৈরি হয় / তৈরি করতে পারে এমন কোন ভিডিওতে মনিটাইজেশন পাবেন না। পাশাপাশি কোন ধরনের এডাল্ট ভিডিওতেও ফেসবুক কর্তৃপক্ষ মনিটাইজেশন দিবে না বলে জানিয়েছে।

৪. ভিডিওর সকল কন্টেন্ট অবশ্যই আপনার নিজস্ব হতে হবে, মানে ইউনিক হতে হবে।

টাকা উত্তোলনঃ

Facebook Video মনিটাইজেশন থেকে প্রাপ্ত টাকা আপনি চাইলে ইউটিউবের মতো ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে উত্তোলন করতে পারবেন। এক্ষেত্রে আপনার অ্যাকাউন্টে ১০০ (একশত) ডলার জমা হতে হবে। ১০০ (একশত) ডলার জমা না হলে টাকা উত্তোলন করা যাবে না, আপনার ব্যাংক একাউন্ট অ্যাড করার জন্য মনিটাইজেশন থেকে পেমেন্ট এ গিয়ে আপনার ব্যাংক একাউন্ট অ্যাড করে নিতে হবে। কিভাবে Facebook Video মনিটাইজেশন -এ ব্যাংক একাউন্ট এড করবেন তা নিয়ে পরবর্তীতে জানানোর চেষ্টা করব। আশা করি সাথেই থাকবেন। আল্লাহ হাফেজ।