Graphics Design

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আজ আমরা আলাপ করবো গ্রাফিক্স ডিজাইন (Graphics Design) সম্পর্কে।

গ্রাফিক্স ডিজাইন (Graphics Design) বর্তমান সময়ের একটি উন্মুক্ত পেশা হিসেবে আত্মপ্রকাশ পেয়েছে। বর্তমান বিশ্বের বেশীরভাগ মানুষ গ্রাফিক্স ডিজাইনকে তাদের আয়ের মূল উৎস খাতে দেখছেন। অনলাইনে যারা আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং পেশার সাথে জড়িত তাদের মধ্যে বিরাট একটি অংশ জুড়ে রয়েছে গ্রাফিক্স ডিজাইনাররা। শুধু তাই নয়, কম সময়ে অধিক টাকা ইনকামের সহজ পথ হচ্ছে এই গ্রাফিক্স ডিজাইন প্রফেশন। শুধু অনলাইনেই নয়, সনামধন্য বেশিরভাগ বড়বড় কোম্পানির রয়েছে গ্রাফিক্স ডিজাইন সেক্টর। আপনি যদি ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তাহলে আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবেনা।

গ্রাফিক্স ডিজাইন এমন একটি কাজ যেটি জানা থাকলে আপনি কখনো কোনো কাজে কোনো বাঁধার সম্মুখীন হবেন না।

আপনি হতে পারেন একজন ওয়েব ডেভেলপার! নিজের তৈরী করা সাইটের জন্য আরেকজনের কাছে লোগো ডিজাইন করতে যাবেন?

আপনি হতে পারেন একজন এপস ডেভেলপার, এপস তৈরী করবেন আপনি আর আপনার এপসের লোগো তৈরী করে দেয়ার জন্য আরেকজনের পিছনে লাইন দিবেন?

মোট কথা আপনি যদি অনলাইনে কিছু করতে ইচ্ছুক হয়ে থাকেন অথবা আপনার নিজের / বসের আস্থার প্রতীক হতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে যেকোনো মূল্যেই আপনাকে একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হবে।

অনেক বকবক করে ফেললাম, আসল কথা-ই বলা হলো না, এতক্ষন যে গ্রাফিক্স ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন বললাম সেই গ্রাফিক্স ডিজাইন জিনিসটা কি তাই জানা হলো না। চলুন জেনে নেই…

 

গ্রাফিক্স ডিজাইন কি?

মূলত সৃজনশীল উপায়ে যেকোনো কাজকে ভিজুয়াল এলিমেন্ট দ্বারা যেমনঃ ছবি, রং, লেখা, রেখা ও ফর্মের সমন্বয়ে সুষম বিন্যাসের মাধ্যমে কোনো ক্রিয়েটিভ আইডিয়াকে দর্শনীয়ভাবে উপস্থাপন করাকেই গ্রাফিক্স ডিজাইন বলা হয়।

এটি সাধারণত Clients বা ভোক্তার উদ্দেশ্যে কোনো পণ্য পারিশ্রমিকের বিনিময়ে করে দেয়াকে বুঝায়।

প্রোডাক্টের ধরন, ডিজাইন, পছন্দ, প্রয়োজন ইত্যাদি সর্বদিক বিবেচনা করে সর্বোচ্চ মানের নিশ্চয়তা প্রদান-ই হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের মূল উদ্দেশ্য। মোটকথা কাজটি এমনভাবে উপস্থাপন করা যাতে সক্রিয়তার ছাপ থাকে।

সহজভাবে বলতে গেলে ছবি, টেক্সট, নকশা ব্যবহার করে মানসম্মত এবং সুন্দর চিত্রকর্ম তৈরি করাকে গ্রাফিক্স ডিজাইন বলে।

অন্যভাবে বলা যায়, গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ছবি, রং, স্পেস ও টেক্সট এর সমন্বয়ে দর্শকের সাথে দৃশ্যগত (চোখের) যোগাযোগ স্থাপন করে।

গ্রিক শব্দ Graphikos থেকে গ্রাফিক্স শব্দটির উৎপত্তি। Graphikos এর অর্থ হচ্ছে কোন পৃষ্ঠায় রেখা টানা / ড্রইং (আঁকা) করা। গ্রাফিক্স এর অর্থ রেখার ভিত্তিতে কোন নকশা প্রণয়ন বা তৈরী করা, যা পরবর্তীতে ছাপার বা প্রকাশের কাজে ব্যবহৃত হয়।

আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমে অনেক ধরনের চিত্র দেখি, বিভিন্ন কোম্পানির এডস দেখি। রাস্তার পাশে বিলবোর্ড দেখি এগুলো সবকিছুই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

আজ থেকে কিছু যুগ আগেও চিত্রকর্মগুলো শিল্পীরা যেকোনো ডিজাইন হাতে একে তৈরি করত, কিন্তু বর্তমানে সকল ডিজাইন তৈরি করা হচ্ছে কম্পিউটারের মাধ্যমে, কিছু সফটওয়্যার দিয়ে। তাই বর্তমানের চিত্রগুলো / গ্রাফিক্স ডিজাইনগুলো আরও বাস্তবসম্মত করা সম্ভব হচ্ছে।

কম্পিউটারের কিছু সময় উপযোগী গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার হচ্ছে Windows: Adobe Photoshop, Adobe Illustrator, Linux: GIMP, Krita, Inkscape ইত্যাদি।

 

গ্রাফিক্স মূলত দুই প্রকারঃ

১) Raster Graphics : Photoshop এর জন্য এবং

২) Vector Graphics : Illustrator এর জন্য।

গ্রাফিক্স ডিজাইনের প্রধান ক্ষেত্র তিন প্রকারঃ

১) প্রিন্টিং।

২) ওয়েব এবং

৩) ইলেকট্রনিক মাধ্যম।

গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্র তিনটি দ্বারা কী কী তৈরী করা যায়?

১) প্রিন্টিং – পোষ্টার, বিলবোর্ড, বই, বিজনেস কার্ড ইত্যাদি।

২) ওয়েব – ওয়েব ব্যানার, ইন্টারফেস ডিজাইন ইত্যাদি এবং

৩) ইলেকট্রনিক মাধ্যম – নাটক, টিভি বিজ্ঞাপন, চলচ্চিত্র ইত্যাদি।