অনলাইন মার্কেটপ্লেস

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

আজ আমরা আলাপ করবো অনলাইন মার্কেটপ্লেস সম্পর্কে।

অনলাইন মার্কেটপ্লেস-এর আবিধানিক অর্থ যাই হোক না কেনো ফ্রীল্যান্সারদের কাছে অনলাইন মার্কেটপ্লেস মানেই হচ্ছে কর্মক্ষেত্র। যেখানে বায়াররা তাদের কাজ করাতে চায় আর ফ্রীল্যান্সাররা সেই কাজ করে।

অনলাইনে হাজার হাজার ওয়েবসাইট আছে যেখানে বায়াররা তাদের কাজ করানোর জন্য দক্ষ লোক বা ফ্রিল্যান্সার খোঁজ করে। যারা যারা ফ্রিল্যান্সার, তারা কাজের খোঁজার জন্যই এসব সাইট গুলোতে প্রবেশ করে থাকে। বায়াররা অনেক অনেক ফ্রিল্যান্সারদের মধ্য হতে যাচাই বাছাই করে তাদের কাজের জন্য যোগ্য মানুষকে বাছাই করে কাজ দেয়। এসব সাইটগুলোকেই মূলত মার্কেটপ্লেস বলে। মার্কেটপ্লেসগুলো মূলত বায়ার এবং ফ্রিল্যান্সারদের মধ্যে সংযোগস্থাপনকারী হিসেবে কাজ করে দেয়। বায়াররা মার্কেটপ্লেসকে পেমেন্ট করে এবং সেখান থেকে ফ্রিল্যান্সারদের টাকা দেয় এবং সেখান থেকে ফ্রিল্যান্সারদের অ্যাকাউন্টে জমা হয়। পরে বিভিন্ন পদ্ধতিতে (ব্যাংক / কার্ডের মাধ্যমে) সেই ডলার উঠানো যায়। মার্কেটপ্লেসগুলো ফ্রিল্যান্সারদের কাজের উপর ভিত্তি করে  ফ্রিল্যান্সারদের বিভিন্ন ধরনের রেটিংয়ের ব্যবস্থা করে। সবকিছু দেখেই বায়াররা তাদের কাজের জন্য যোগ্য ফ্রিল্যান্সার নির্বাচন করে থাকেন।

মার্কেটপ্লেসে কাজ পেতে হলে আপনাকে অবশ্যই ভালোভাবে কাজ শিখতে হবে, আপনি চাইলে একটি বিষয়ে বা একাধিক বিষয়ে দক্ষতা অর্জন করে রাখতে পারেন। যেমন হতে পারেঃ ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপিং, ডাটাএন্ট্রি, এসইও ইত্যাদি বা যেকোন বিষয়।

একজন ফ্রীল্যান্সার মার্কেটপ্লেস থেকে কত আয় করে সেটা নির্ধারণ করা বা বলাটা খুব মুশকিল। কারন আয় মূলত নির্ভর করে ফ্রীল্যান্সারের কাজে মানের উপর। তবে এমন অনেক বাংলাদেশি ফ্রীল্যান্সার রয়েছেন যারা মাসে প্রায় ৩/৪ লাখ টাকা আয় করেন। কিন্তু মার্কেটপ্লেসে যদি কেউ একবার নিজের পজিশন করে নিতে পারে তাহলে তার ক্যারিয়ার উজ্জ্বল হবে তা আশা করা যায়।

আমরা বাংলাদেশীরা সাধারনত হাতেগোনা কিছু মার্কেটপ্লেসে ফ্রীল্যান্সিং করি। তাই অবশ্যই ফ্রীল্যান্সিং শুরু করার আগে মার্কেটপ্লেস সম্পর্কে খুব ভালভাবে ধারনা নেয়া উচিৎ। নিচে কিছু ফ্রীল্যান্সিং সাইটের নাম দেয়া হলোঃ

  1. UpWork.com
  2. Freelancer.com
  3. Guru.com
  4. 99Designs.com
  5. Fiverr.com

ফ্রীল্যান্সিং সাইটগুলোতে কি কাজ করা যায়?

সহজ করে বলতে গেলে এমন কোন কাজ নেই যা অনলাইনে নেই, মূলত সকল ধরনের কাজই অনলাইন মার্কেটপ্লেসে হয়ে থাকে। কিন্তু বিষয় হলো আপনি কোন কাজ খুব দক্ষতার সাথে পারেন সেই কাজের উপরই আপনাকে জোড় দিতে হবে এবং তাহলেই আপনি মার্কেটপ্লেসে খুব সহজে সেই কাজ দক্ষতার সাথে করতে পারবেন, এবং আপনার আয়ও ভালো হবে।

ফ্রীল্যান্সিং সাইটগুলোতে কোন কাজগুলো বেশি জনপ্রিয়? চলুন দেখিঃ

  • লেখা লেখি (Article Writing).
  • ডাটা এন্ট্রি (Data Entry).
  • প্রোগ্রামিং (Programming).
  • মার্কেটিং (Marketing).
  • টাইপিং (Typing).
  • ডিজাইনিং (Designing).
  • ইমেজ / ভিডিও ইডিটিং (Editing).
  • প্রেজেন্টেশন তৈরি (Presentation).
  • ওয়েব ডেভেলপমেন্ট (Web Development).
  • ভার্চুলাল এসিস্ট্যান্ট (Virtual Assistant) সহ আরো অনেক কিছু।