WordPress.com vs WordPress.org

আসসালামু আলাইকুম, খলিফা নেটওয়ার্কে আপনাকে স্বাগতম!
কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

 

আপনি কি জানেন WordPress.com এবং WordPress.org দুটি ভিন্ন ভিন্ন প্ল্যাটফর্ম?

প্রায়ই এই দুইটি সাইট নিয়ে ভুল করি যে WordPress.com আর WordPress.org হয়তো একই সাইট/ একই জিনিষ!
আমাদের অনেক গ্রাহক রয়েছে যারা প্রায়ই আমাদের জিজ্ঞেস করে ভাই WordPress.com ব্যবহার করবো নাকি WordPress.org?
কোনটা ভাল হবে?
এই পোষ্টটি মন দিয়ে পড়লেই আপনি বুঝেতে পারবেন আসলে WordPress.com কি আর WordPress.org কি!

wordpress.com vs wordpress

সাফল্যের জন্য সঠিক প্ল্যাটফর্ম নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ, WordPress.com আর WordPress.org -এর পার্থক্য, চার্ট-ভিত্তিক তুলনা এবং পূর্ণ ইনফোগ্রাফিক এর সর্বাধিক তুলনা দিয়ে আমরা আমরা এই পোষ্ট তৈরি করেছি। যা আপনাকে বুঝতে সাহায্য করবে WordPress.com কি আর WordPress.org কি!

 

SL.

WordPress.com

VS

WordPress.org

01.

থিম সাপোর্ট: আপনি আপনার পছন্দের যেকোনো থিম ব্যবহার করতে পারেন। আপনি আপনার সাইটের পরিবর্তন, কাস্টমাইজ বা যেকোনো কিছু করতে পারেন।

VS

থিম সাপোর্ট: আপনি আপনার পছন্দের যেকোনো থিম ব্যবহার করতে পারেন। আপনি আপনার সাইটের পরিবর্তন, কাস্টমাইজ বা যেকোনো কিছু করতে পারেন।

02.

প্লাগইন অনুমোদন: আপনি কোন ফ্রি, পেইড বা কাস্টম প্লাগইন আপলোড করতে পারেন না। তাই এটি ব্যবহার করলে আপনার অনেক কাজ থেমে থাকবে।

VS

প্লাগইন অনুমোদন: আপনি যে কোন ফ্রি, পেইড বা কাস্টম প্লাগইন আপলোড করতে পারেন। এটি আপনাকে ওয়ার্ডপ্রেস CMS এর বাস্তব অভিজ্ঞতা দিবে।

03.

মূল্য: এটি আপনি ফ্রি ব্যবহার করতে পারবেন শুধুমাত্র yourname.wordpress.com এই এড্রেস ব্যবহার করে। সম্পূর্ণ ফ্রিতে 03-GB ব্যবহার করতে পারবেন।

VS

মূল্য: এটি ব্যবহার করার জন্য আপনাকে মূল্য পরিশোধ করতে হবে ডোমেইন ও হোস্টিং বাবদ ৩-১০ হাজার টাকা লাগতে পারে।

04.

আয়ের স্বাধীনতা: আপনি আপনার ওয়েবসাইটে তেমন কোন বিজ্ঞাপন দিতে পারেন না। কারণ একটি ওয়েবসাইটে পর্যাপ্ত ভিজিটর না থাকলে কোন প্রতিষ্ঠান আপনার সাইটে বিজ্ঞাপন দিবে না।

VS

আয়ের স্বাধীনতা: আপনি আপনার ওয়েবসাইটে যেকোনো বিজ্ঞাপন দিতে পারেন। এবং আপনিই তার পরিচালনা করতে পারেন। আপনার সাইট থেকে আয়ের 100% নিজেই পাবেন।

05.

ব্র্যান্ডিং সরানোর জন্য বিল দিতে হবে: WordPress.com এ আপনার সাইটে “Powered by” লিঙ্ক প্রদর্শন হবে, এটি সরানোর জন্য আপনাকে টাকা দিতে হবে।

VS

ব্র্যান্ডিং এর স্বাধীনতা: WordPress.org এ আপনার সাইটে “Powered by” লিঙ্ক প্রদর্শন হবে না। আপনি যা চান তাই দিতে পারবেন অথবা মুছে ফেলতে পারবেন।

06.

এসইও নিয়ন্ত্রণ সীমিত: wordpress.com -এ এসইও প্লাগইন ইনস্টল হবেনা না, তবে আপনার জন্য সাধারণ এসইও প্লাগইন ইনস্টল করা আছে।

VS

সমস্ত এসইও বৈশিষ্ট্য: আপনি যেকোনো এসইও প্লাগইন ইনস্টল এবং ব্যবহার করতে পারবেন। সাথে যেকোনো তৃতীয় পক্ষের এসইও টুলও ব্যবহার করতে পারেন।

07.

সীমাবদ্ধ এনালিটিক্স: ফ্রি ওয়ার্ডপ্রেস তাদের নিজস্ব এনালিটিক্স ব্যবহার করে, আপনি কোন তৃতীয় পক্ষের এনালিটিক্স ইনস্টল করতে পারবেন না।

VS

শক্তিশালী অ্যানালিটিক্স: আপনি গুগল এনালিটিক্স সহ অন্যান্য শক্তিশালী তৃতীয় পক্ষের এনালিটিক্স ইনস্টল করতে পারবেন।

08.

ই-কমার্স স্টোর: আপনি কোন স্টোর তৈরি করতে পারবেন না। আপনার অনলাইন স্টোর তৈরি করতে, WordPress-ই আপনাকে স্ব-হোস্ট করা ওয়ার্ডপ্রেস এবং ভালো ওয়েব হোস্টিং ব্যবহার করার পরামর্শ দেয়।

VS

ই-কমার্স স্টোর: আপনি ক্রেডিট কার্ড, পেপ্যাল, ব্যাংক চেক, বিটকয়েন ইত্যাদির মাধ্যমে পণ্য বিক্রি এবং পেমেন্ট পেতে WordPress.org এ একটি পূর্ণ অনলাইন স্টোর তৈরি করতে পারেন।

09.

পেইড সাইট তৈরি করতে পারবেন না: আপনি বিনামূল্যে WordPress.com প্ল্যাটফর্মে পেইড সাইট তৈরি করতে পারবেন না।

VS

পেইড সাইট: আপনি WordPress.org এ একাধিক স্তরের, আভ্যন্তরীণ কন্টেন্ট, সীমিত অ্যাক্সেস প্রভৃতি দিয়ে পেইড সাইট তৈরি করে আয় করতে পারেন।

10.

রক্ষণাবেক্ষণ: এইসব কোন বিষয়ে আপনার চিন্তা করতে হবে না। কর্মীরা স্বয়ংক্রিয়ভাবে আপডেট, ব্যাকআপ, অপ্টিমাইজেশান সবকিছুই কিছু করে দিবে।

VS

রক্ষণাবেক্ষণ: আপনার সাইট আপডেট করার জন্য নিয়মিত ব্যাকআপ রাখতে হবে, স্প্যাম নিয়ন্ত্রণ এবং আপনার সাইটটিকে অপ্টিমাইজ করতে হবে আপনাকেই।

আশাকরি উপরের আলোকপাত থেকে বুঝে নিয়েছেন আসলে WordPress.com কি আর WordPress.org কি।